Bartaman Patrika
রাজ্য
 

স্কুলের অস্থায়ী কর্মীর মৃত্যু: দুই শিক্ষকের জামিন মঞ্জুর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিসি তদন্তে ক্ষোভ প্রকাশ করে প্রধান শিক্ষক এবং সহকারী প্রধান শিক্ষকের আগাম জামিন মঞ্জুর করল কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি জয় সেনগুপ্তের ডিভিশন বেঞ্চ।  
বিশদ
দুর্গাপুজোয় জনসংযোগ বাড়াতে
বিজেপির যুব শাখা মণ্ডপে মণ্ডপে ‘ফেসটিভ ক্যালেন্ডার’ বিলি করবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর দিনগুলোয় বাঙালি মননে জায়গা করতে মণ্ডপে মণ্ডপে বিশেষ ‘ফেসটিভ ক্যালেন্ডার’ বিলি করবে বিজেপির যুব শাখা। পকেট ক্যালেন্ডারের আদলে তৈরি এই বিশেষ কার্ডের একপিঠে থাকবে শারদ শুভেচ্ছা, উল্টোপিঠে উৎসবের নির্ঘণ্ট। 
বিশদ

16th  September, 2019
অন্যান্য রাজ্যের তুলনায় বাংলায় আয়কর আদায় বৃদ্ধির হার বেশি

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গোটা দেশে অর্থনীতি ধুঁকছে। শিল্পে খরা। নগদ টাকার জোগান নেই। জিডিপি মুখ থুবড়ে পড়েছে। এই পরিস্থিতিতে সরকারের রাজস্ব আদায় কমবে, এটাই স্বাভাবিক। হয়েছেও তাই। চলতি আর্থিক বছরের প্রথম পাঁচ মাসে কেন্দ্রীয় সরকারের যে আয়কর আদায় হয়েছে, তা একেবারেই জুতসই নয়।
বিশদ

16th  September, 2019
 আবাসন শিল্পে কেন্দ্রের আর্থিক ত্রাণে খরা কাটবে কি, সংশয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একেবারে ঝিমিয়ে পড়া আবাসন শিল্পকে চাঙ্গা করতে একাধিক প্রকল্প ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই দাওয়াইয়ে খুশি অনেকেই। তবে প্রশ্নও রয়ে গিয়েছে।  
বিশদ

16th  September, 2019
 ভরল না সব আসন, চতুর্থ দফাতেও কলেজে পড়ুয়া ভর্তিতে মিশ্র সাড়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন দফা ভর্তির পরেও রাজ্যে কলেজগুলিতে খালি থেকে গিয়েছিল ৩০ শতাংশের বেশি আসন। তাই কিছু আসন ভরাতে আরও একবার ভর্তির সময় দেওয়া হয়। ১৫ সেপ্টেম্বর ছিল ভর্তির শেষ দিন। কিন্তু তাতেও পড়ুয়াদের তরফে মিশ্র সাড়া পাওয়া গেল বলে কলেজ সূত্রে জানা গিয়েছে।
বিশদ

16th  September, 2019
রাজ্যপালের দ্বারস্থ বাম ছাত্র-যুবরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিসি নির্যাতনের অভিযোগ নিয়ে রাজ্যপাল জগদীপ ধনকারের হস্তক্ষেপ চাইল বাম ছাত্র-যুবরা। রবিবার বামপন্থী ছাত্র-যুব সংগঠনগুলির প্রতিনিধিরা রাজভবনে গিয়ে গত শুক্রবারের নবান্ন অভিযান ও তার জেরে পুলিসের ভূমিকা নিয়ে তথ্য সহ স্মারকলিপি তুলে দেন রাজ্যপালের হাতে। 
বিশদ

16th  September, 2019
কাজের দাবিতে আন্দোলনে নামলে অত্যাচার হচ্ছে: সূর্যকান্ত 

বিএনএ, বারাসত: মুখ্যমন্ত্রী সিঙ্গুরে প্রায় তৈরি হয়ে যাওয়া শিল্প তাড়িয়ে সরষে বুনেছিলেন। সেখানে সরষের গাছ না উঠে পদ্ম ফুল ফুটেছে। আর বামপন্থী ছাত্র যুবরা কাজের দাবিতে আন্দোলন করতে গেলে তাদের উপর নৃশংস অত্যাচার করা হচ্ছে। রবিবার বিকেলে বারাসতের পুরাতন ফায়ার ব্রিগেডের মাঠর জনসভায় এই কথা বলেন সূর্যকান্ত মিশ্র। 
বিশদ

16th  September, 2019
শিক্ষাবন্ধুদের অবস্থান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন দাবিদাওয়া নিয়ে রানি রাসমণি রোডে অবস্থান শুরু করেছেন সর্বশিক্ষা মিশনের অধীনস্থ শিক্ষাবন্ধুরা। তাঁদের দাবি, বেতন বৈষম্য দূর করে যোগ্যতা অনুযায়ী বেতন প্রদান করতে হবে। ন্যূনতম ২৫ হাজার টাকা বেতন দিতে হবে।
বিশদ

16th  September, 2019
প্রাথমিক শিক্ষক সংগঠনের অভিযান ঘিরে উত্তেজনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি অভিযান কর্মসূচি ঘিরে উত্তেজনা ছড়াল হাজরা মোড়ে। ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি ট্রেন্ড টিচার্স অ্যাসোসিয়েশনের তরফে রবিবার এই কর্মসূচি নেওয়া হয়েছিল।
বিশদ

16th  September, 2019
 মুখ্যমন্ত্রীর ঘোষণায় বেতন
বেড়ে কত, তাকিয়ে কর্মীরা
২৩শে বৈঠকের পর রোপা চূড়ান্ত করার কাজ শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ গ্রহণ করে আগামী বছরের জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির ঘোষণা শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করেছেন। বেতন-ভাতা কতটা বাড়বে, এখন সেদিকেই তাকিয়ে সরকারি কর্মীরা। তাঁদের পাশাপাশি পুরসভা, পঞ্চায়েত কর্মী, সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও অশিক্ষক কর্মীদেরও বেতন বৃদ্ধি হবে। অর্থ দপ্তর ‘ওয়েস্ট বেঙ্গল সার্ভিসেস (রিভিশন অব পে অ্যান্ড অ্যালাউন্স) রুলস’ (রোপা)-এর বিজ্ঞপ্তি জারি করলেই বেতন ও ভাতা বৃদ্ধির বিষয়টি চূড়ান্ত হয়ে যাবে। বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে রোপা-র বিজ্ঞপ্তি জারি করে অর্থ দপ্তর।
বিশদ

15th  September, 2019
সিবিআইয়ের মুখোমুখি না হয়ে
এক মাস সময় চাইলেন রাজীব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাজিরা এড়িয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে আরও একমাস সময় চাইলেন পুলিসকর্তা রাজীব কুমার। সারদাকাণ্ডে রাজীবকে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। এনিয়ে গত প্রায় একবছর ধরে বিস্তর টালবাহানা চলছে।
বিশদ

15th  September, 2019
রাজ্যের উদ্যোগে খুশি মালিকরা, ছুটির দিনেও কাজ
বকেয়া ৫০ হাজার ড্রাইভিং লাইসেন্স
দিতে রাজ্যজুড়ে চলছে বিশেষ ক্যাম্প

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: বকেয়া লাইসেন্স প্রদানের কাজ চলতি মাসের মধ্যে শেষ করতে হবে। কার্যত এই বার্তা দিয়ে রাজ্যজুড়ে বকেয়া লার্নার্স লাইসেন্স এবং তার পরের ধাপের বকেয়া থাকা পাকা লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া চলতি মাসে শেষ করতে নির্দেশ দিয়েছেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী।
বিশদ

15th  September, 2019
ধিক্কার মিছিল ঘিরেও উত্তেজনা, বামেদের সঙ্গে
সহমর্মিতায় পা মেলাল কংগ্রেসের ছাত্র-যুবরাও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষার খরচ ও কর্মসংস্থান ইস্যুতে ছাত্র-যুবদের নবান্ন অভিযান কর্মসূচিতে পুলিসের নির্বিচার লাঠিচার্জের ঘটনা বাম ও কংগ্রেসকে আরও কাছাকাছি এনে দিল। কেবল মৌখিক সহমর্মিতাতেই সীমাবদ্ধ না থেকে শনিবার বাম ছাত্র-যুব সংগঠনগুলির ডাকা ধিক্কার মিছিলে সরাসরি শামিল হল কংগ্রেসেরও সংশ্লিষ্ট সংগঠনগুলি।
বিশদ

15th  September, 2019
বাংলার মুখ্যমন্ত্রীর ভূয়সী প্রশংসা
মমতার স্বাস্থ্যসাথী দেখে মোদির আয়ুষ্মান,
মন্তব্য কেন্দ্রের স্বাস্থ্যবিমা প্রকল্পের শীর্ষকর্তার

বিশ্বজিৎ দাস, হায়দরাবাদ: দীর্ঘদিন ধরেই রাজ্যের স্বাস্থ্যকর্তারা বলে আসছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আয়ুষ্মান ভারত প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প স্বাস্থ্যসাথীরই নকল। আজ যা মোদি করছেন, কয়েক বছর আগে থেকেই তা বাস্তবায়িত করা শুরু করেছেন মমতা।
বিশদ

15th  September, 2019
মুক্তি পেলেন স্বামী সহ ৩ জন
আদালতের হস্তক্ষেপে দীর্ঘ ২৫ পর
নিষ্পত্তি হল বধূ নির্যাতনের মামলা

সুকান্ত বসু, কলকাতা: দীর্ঘ ২৫ বছর পর অবশেষে কোর্টের হস্তক্ষেপে নিষ্পত্তি হল এক বধূ নির্যাতনের মামলার। সম্প্রতি শিয়ালদহের পঞ্চম বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট ইন্দ্রনীল চক্রবর্তীর এজলাসে ওই মামলার অবসান হয়। মামলার নিষ্পত্তি করতে গিয়ে খোদ বিচারকের মন্তব্য, এত বছর ধরে এই মামলা চলছিল ভেবেই আশ্চর্য হচ্ছি!
বিশদ

15th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...

সংবাদদাতা, গাজোল: যাত্রীদের সুবিধার্থে পুজোর মুখে চার দিন মালদহ ডিপো থেকে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এনবিএসটিসি)। মালদহ থেকে কলকাতা যাওয়ার জন্য বাড়তি সরকারি বাস চালানো হবে জেনে যাত্রীদের মধ্যেও খুশির হাওয়া ছড়িয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

07:03:20 PM

মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM